0
নবীয়ে রহমত
(সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)
লেখক : সাইয়েদ আবুল হাসান
আলী নদভী (রহ)
মূল ভাষা : আরবি
অনুবাদ : আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী (রহ)

প্রকাশনায়ঃ মুহাম্মদ ব্রাদার্স

রিভিউঃ
কোনো বই কত ভালো তা বেশিরভাগ সময় নির্ভর করে তার লেখক ও বিষয়বস্তূর উপর।
মাওলানা সাইয়্যিদ আবুল হাসান আলী নদভী হলেন এই সময়ের শ্রেষ্ঠ ও অবিতর্কিত আলিমদের একজন, যাকে শুধু ভারতীয় উপমহাদেশই না, আরব ও পাশ্চাত্যে সমান ভাবে সম্মান করে । তিনি অসংখ্য বই লিখেছেন যা বিশ্বব্যাপী খ্যাতি লাভ করে ।
আর এই বইয়ের বিষয়বস্তূ সৃষ্টির সেরা কে নিয়ে। বইটি আমাদের প্রিয় নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিসসালামের জীবনী। এই দুই বিষয় বিবেচনা করলেই বোঝা যায় বইটি কত ভালো।
জীবনীটি মাকতাবাতুল হেরা প্রকাশ করে ও এর প্রাঞ্জল অনুবাদ করেন আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী।
সীরাত গ্রন্থ হিসেবে এটি সংক্ষিপ্ত । এখানে সীরাতের সব ঘটনাবলী লেখকের ভাষায় সংক্ষিপ্তাকারে দেয়া হয়েছে। তাই বইটি কলেবরে বেশি বড় না। মাত্র ৫০০ পৃষ্ঠা। এটি উপযুক্ত তাদের জন্য , যারা সংক্ষেপে আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহিসসালামের জীবনী পড়ে ফেলতে চান এবং ঘটনাবলীর বেশি বিস্তারিত বিবরণ চান না।
তবে এই বইটির কিছু বৈশিষ্ট আছে যা অনেক সীরাত গ্রন্থে পাওয়া যায়না। সীরাত গ্রন্থ গুলো সাধারণত সরাসরি আমাদের নবীর জন্ম দিয়ে শুরু হয়না । শুরু হয়না তৎকালীন বিশ্ব পরিস্থিতি, আরবের ইতিহাস, সমাজ ও সংস্কৃতি, আব্দুল মুত্তালিব / হস্তী বাহিনী ইত্যাদির বর্ণনা দিয়ে। সীরাত গ্রন্থের এই অংশ টুকু বেশ ক্লান্তিকর হয়, কারণ নবীজির জন্ম ও জীবনের প্রতিই বেশি আগ্রহ থাকে । লেখক এই বইয়ের প্রায় ২০% মানে ১০০ পৃষ্টার মতো এই বিষয়েই বরাদ্দ করেছেন, অথচ এই অংশ মোটেই ক্লান্তিকর হয়নি। উনি আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহিসসালামের জন্মের আগের পৃথিবী ও পটভূমি খুব সুন্দর ও বিস্তারিত ভাবে ফুটিয়ে তুলেছেন যাতে আমরা নবী সাল্লাল্লাহু আলাইহিসসালামের জীবনীর প্রকৃত সমাদর করতে পারি। হিজরতের বর্ণনার সময় উনি ইয়াসরিব, আওস ও খাজরাজ গোত্রের ইতিহাস বিস্তারিত বর্ণনা করেছেন। এরপর পারস্য/রোম/মিশর/আবিসিনিয়া ইত্যাদির শাসকদের কাছে চিঠি পাঠানোর ঘটনা বর্ণনা করার সময় উনি ঐসব রাজত্বেরও বিস্তারিত বর্ণনা দিয়েছেন। এই বর্ণনা গুলি সীরাত কে বোঝার জন্য খুবই সহজ করেছে । মনে রাখতে হবে বইয়ের লেখক একজন আলিম ও এবং একজন ঐতিহাসিক ও বটে ।
আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহিসসালামের অন্যন্য জীবনী মোটামুটি সংক্ষেপে বর্ণনা করলেও তাঁর বিদায় হজ্ব ও মৃত্যুর বর্ণনা অত্যন্ত বিস্তারিত ভাবে দিয়েছেন। সাধারণত অন্য সীরাত গ্রন্থে এই দুই বিষয় সংক্ষিপ্তাকারে দেয়া থাকে।
বইটি উনি শেষ করেছেন আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহিসসালামের পরিবার ও চারিত্রিক বর্ণনা দিয়ে। পুরো বইটিই সুন্দর, তবে এই অংশ সবচেয়ে বেশি সুন্দর।
আমি সবাইকে, বিশেষ করে যারা সংক্ষেপে আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহিসসালামের জীবনী জানতে চান তাদেরকে এই বইটি অবশ্যই পড়ার অনুরোধ করব।

সৌজন্যেঃFree bangla pdf books
রেজুলেশনঃ ৬০০ DPI
বইয়ের ধরণঃ
ডাউনলোড করুন – নবীয়ে রহমত


Meta:নবী মুহাম্মদ সা. এর আগমনের প্রেক্ষাপট, উদ্দেশ্য, দা'ওয়াতের পদ্ধত,আবুল হাসান আলী আল হাসানী আন নাদভী - উইকিপিডিয়া,সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহঃ এর জীবনী,সাইয়্যদ আবুল হাসান আলী নদভী রহ. এর সকল বই,নবীয়ে রহমত (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) -- ৃসাইয়্যিদ আবুল হাসান আলী নদভী

Post a Comment

 
Top