0
উপন্যাস -গৌরিপুর জংশন
লেখক - হুমায়ূন আহমেদ( )
কিছু তথ্যঃ
(১-এই উপন্যাস টি হুমায়ূন স্যাঁর মাত্র এক রাতের মধ্যে রচনা করেছিলেন।
২-সাত-সাতটি বিদেশী ভাষায় অনুবাদের কাজ চলছে।
৩-শাওন ম্যাম উপন্যাসটি থেকে মুভি নির্মান করবেন বলেছেন।
৪-জংশনটির আসল নাম 'গৌরিপুর ময়মনসিংহ জংশন।
৫-মাত্র ৪২ পৃষ্ঠায় রচিত উপন্যাস।)

রিভিউঃ
স্থানঃগৌরীপুর জংশন।
পানওয়ালা,চাওয়ালা,জামে মসজিদের চাঁদার খাতা হাতে মৌলানা,ফকির-মিস
কিন,টুকাই,চোর,বাটপার,পকেটমার,ব
াত ব্যথা আর যৌন সমস্যার ওষুধ হাতে হকার, আরও কত কিসিমের মানুষের ভিড় এই জংশনে। কত প্রিয়জন বিদায়ের মধুর বেদনাময় দৃশ্য!
হাজারো মানুষ এই স্টেশনে নামে আবার আরেক স্টেশনে চলে যায়।মালগাড়ি গুলোও স্টেশন থেকে ছেড়ে যায় আবার কোথা থেকে মালবোঝাই করে এই স্টেশনে থামে।জয়নাল এই স্টেশনে আছে চল্লিশ বছর ধরে।এখানেই তার কর্ম,এখানেই বিশ্রাম,তার ঘর-সংসার এই জংশন।এই জংশনের কুলি সে।ছোট বেলা থেকে এখানেই আছে।
জোয়ান কালে হাতের এক হ্যাঁচকা টানে দুই মণের বস্তা অনায়েসে নিয়ে যেত।দিন-রাত পিঁপড়ার মত খাটতে পারতো সে।কত আশা বুকে নিয়ে বেশ্যা অনুফার সাথে ঘর বেঁধেছিল।স্টেশন পাড়ার সামান্য তফাতে একটা ছনের ঘর ভাড়া করে থাকতো ওরা।সারাদিনের অক্লান্ত খাটুনি শেষে ছনের ঘরে ফিরবার পথে স্বপ্নে বিভোর হয়ে যেত -নিজের একটা ঘর হবে,অনুফার কোল জুড়ে আসবে ছেলে-পুলে। একটা রিক্সা কিনবে সে ,একদিন রিক্সার গ্যারেজ ও বানিয়ে ফেলবে—আরও কত কিছু।
বামুন হয়ে চাঁদের স্বপ্ন দেখা পাপ!আর পাপে শাস্তি।শাস্তি সে পেয়েছিল ভাল মতই।তিন মণে বস্তা কোমরে পড়ল। কোমর অক্ষত থাকলো।লুলা হয়ে গেলো পা দুটো।।ন্যাংড়া মালাকে ছেড়ে কপিলার সাথে প্রেম করতো কুবের আর অনুফাও ছেড়ে গেল লুলা জয়নালকে!
জয়নাল বস্তার উপর ঘুমায়।জগত সংসারের রোগ-শোক,দুঃখ-কষ্ট কে আমলে নিতে নেই।জয়নাল তাই করে।রসিকতার মধ্যে দুখকে ঢেলে দেয় সে।বেশ রসিক মানুষ সে।মাঝে মধ্যে রসিকতা করে ভদ্র বাবুদের বিপদে ফেলে মজা নেয়।
শুধু রসিকতা নয় মায়া-মমতাবোধ আছে তার মধ্যে।এতিম,সহায়-সম্বল হীন বজলু কে নিজের কাছে রেখে খেতে দেয়।কাজকর্মের তাগিদ দেয়।তিন স্বামীর ঘর ছাড়া অনুফাকে সে আগের মতই ভালবাসে।মাঝে মধ্যে সাধ্যমত কিছু কিনে দেয়।
দিনের আলো আর রাতের আধারে কত কিছুই না ঘটে যায় এই গৌরীপুর জংশনে।ক্ষমতার রদবদল হয়।হাশেম বুদ্ধি করে সর্দার মোবারক কে হত্যা করে সে কুলিসর্দার হয়।বিভিন্ন ধরনের মানুষ এই জগতে!অদ্ভুত এক মানুষ মালবাবু।মুখে বকাবাদ্য ছাড়া কোন কথা নেই।অথচ এই মালবাবুই জয়নালের দুর্ঘটনার সময় হাসপাতালে থাকা-খাওয়া আর ওষুধ পত্রের যাবতীয় ব্যবস্থা করেছিল,সাথে স্বভাবগত গাল-মন্দ ও দিত। সিগন্যাল ম্যান পাগলা রমজান।এই পাগলা চোখ বন্ধ করে মাথা নাড়াতে নাড়াতে দুনিয়ার অদ্ভুত-অদ্ভুত চিন্তা করে।জয়নালের সাথে পাগলা চিন্তাবিদের নানান বিষয়ে গপ্পো হয়।দুজনের বেশ খাতির।
এই জংশনে গান গেয়ে মেয়ের সাথে ভিক্ষা করে বেলায়েত।জয়নাল ওদের দেখে এগিয়ে যায়।হাজারো স্মৃতি চোখের ভেতরে ভাসতে থাকে।চল্লিশ বছর আগে ছোট্ট শাহিদা কে কোলে নিয়ে বাবার সাথে গান গেয়ে ভিক্ষা করতো তারাও।আরও কত কি দৃশ্য তার এই জীবনের।
ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে ইচ্ছা করে তার। আশ্চর্য!চোখে পানি না এসে তার বুক বেয়ে গলা পর্যন্ত কি যেন একটা এসে দলা আটকে যায়!সে পুরুষ মানুষ জন্যই কি এই ঘটনা?!
সৌজন্যেঃFree bangla pdf books
রেজুলেশনঃ ৬০০ DPI
Download Gouripur Junction - Humayun Ahmed pdf book

META:
Download Gouripur Junction - Humayun Ahmed pdf pdf books | Gouripur Junction - Humayun Ahmed pdf pdf books Free Download | Gouripur Junction - Humayun Ahmed pdf books Download Now | Gouripur Junction - Humayun Ahmed .pdf bangla books Download Now,হুমায়ুন আহমেদ এর বই ডাউনলোড pdf,
হুমায়ুন আহমেদ pdf,
হুমায়ুন আহমেদ এর বই pdf
download,গৌরীপুর জংশন - হুমায়ুন আহমেদ - Free Bangla Ebook Download

Post a Comment

 
Top