0
বই : # দ্বিতীয় মানবব
লেখক : হুমায়ূন আহমেদ
পেজ : ৫৫
রিভিউঃ
বইটা অনেক আগে পড়েছিলাম, তারপরও আজ হঠাৎ কেন পড়লাম বুঝতে পারছি বই পড়া শেষে। তবে এতটুকু বলতে পারি কাহীনি আমার অসাধারণ লেগেছে। তো রিভিউয়ে চলে যাই.....
মাহতাব উদ্দীন সাহেব অনেক বড় ব্যাবসায়ী। রোড এক্সিডেন্টে তার স্ত্রী মারা যাওয়ার পর আবার বিয়ে করেন দূর্ভাগ্য হলেও সত্য তার দ্বিতীয় স্ত্রীও মারা যায়। এরপর তিনি আর বিয়ে করেন নি। একাই কোলে পিঠে করে মানুষ করেছে আমাদের আজকের গল্পের নায়িকা
# টুনটুনিকে।
টুনটুনি অসম্ভব সুন্দর একটি মেয়ে পড়ে ক্লাস নাইনে পড়ে। টুনির অনেক গুন আছে সে গান গেয়ে স্বর্ন পদক পেয়েছে। ম্যাজিকেও রয়েছে পারদর্শিতা। কিন্তু টুনির কোন ভাল বন্ধু নেই। ক্লাসের সবাই টুনিকে যথাসম্ভব এড়িয়ে চলার চেষ্টা করে। টুনিকে এড়িয়ে চলা নিয়ে একটা ঘটনা আছে, লিখছি না কিন্তু ভাল লাগবে।
এভাবেই চলছিল টুনিদের জীবন, তবে হঠাতই একজন অপরিচিত লোক এসে উলটাপালট করে দেয় টুনিদের জীবন। লোকটা আসে গ্রাম থেকে। নাম খলিলুল্লাহ। গ্রামে মাটি কাটার কাজ করতো। গ্রাম থেকে নিজের ইচ্ছায় সে শহরে আসেনি একজন তাকে পাঠিয়েছে। যে পাঠিয়েছে তাকে নিয়ে মজার কিছু ঘটনা আছে যেটা পড়ে আমি বেশ মজা পেয়েছি। কাজেই ঘটনা উল্লেখ করছি না।
তবে এতটুকু বলতে পারি খলিলুল্লাহর অনেক গুন আছে। যেমন সে পড়াশোনা কিচ্ছু জানেনা অথচ টিভি, ফ্রিজ ভালো করতে পারে। শুধু তাই নয় ঘন্টার পর ঘন্টা পানিতে ডুবে থাকতে তার কোন সমস্যা হয়না এমনি শুন্যেও ভাসতে পারে খলিলুল্লাহ।
খলিল্লাহর এসব গুন দেখে মুগ্ধ টুনি। কিন্তু তার বাবা সহজে এসব বিশ্বাস করতে চায় না। তাই বিভিন্ন পরীক্ষার মুখোমুখি হতে হয় খলিলুল্লালকে। ভয়ঙ্কর সব পরীক্ষা সেসব পরীক্ষায় কি উর্ত্তীণ হতে পারবে খলিলুল্লাহ???
উর্ত্তীণ হওয়ার বিষয়টা পড়েই জানতে পারবেন কিন্তু আমি এখন বলবো যেটা সেটা হল খলিলুল্লাহর এই সব অদ্ভুত ক্ষতমার মধ্যে আরো একটি বিষেশ ক্ষমতা আছে যার কারনে টুনটুনির বাবা অতিথ জীবনের পুরোনো এক অধ্যায় উঠে আসে। প্রকাশ পায় ভয়ঙ্কর সত্য। আর তাই টুনটুনিরর বাবা মাহতাব সাহেব করেন ভয়ঙ্কর এক পরিকল্পনা কিন্তু তিনি তখনো জানতেন না তিনি খলিলুল্লার সাথে যা করতে চাইছেন তার মারাত্নক একটা প্রভাব এসে পড়বে তার মেয়ের জীবনে।
আমার যেহেতু ভাল লেগেছে কাজেই আপনাদেরও ভালো লাগতে পারে বলে আমি আশাবাদী।
আশাকরি আপনাদের ভালো লাগবে।ফরম্যাটঃPDF পিডিএফ
সৌজন্যেঃFree bangla pdf books


META:
Download Ditiyo Manob - Humayun Ahmed pdf pdf books | Ditiyo Manob - Humayun Ahmed pdf pdf books Free Download | Ditiyo Manob - Humayun Ahmed pdf books Download,To Download Ditiyo Manob by Humayun Ahmed,দ্বিতীয় মানব by Humayun Ahmed ডাউনলোড বই পিডিএফ 

Post a Comment

 
Top