0
প্রকাশকালঃ ১৯৫৫ সাল
পৃষ্ঠাসংখ্যাঃ ২৪১
ফাইল সাইজঃ ২০.৩৩ এমবি
বইটির রিভিউঃ
লেখক দীর্ঘ ছয় মাস দক্ষিণ ফ্রান্সের একটি অঞ্চলের ও বেলজিয়ামের বরিনেজের মস এলাকার কয়লা খনি ঘুরে, শ্রমিকদের জীবন সংগ্রাম দেখে এই উপন্যাসে তার একটি চিত্র তুলে ধরেছেন।
শ্রমিকদের রক্ত-ঘাম শুষে মালিকরা কিভাবে তাদের প্রভু হয়ে উঠেছে, কিভাবে তাদের দমন-পীড়ন করেছে, কিভাবে নিপীড়িত শ্রমিকেরা মালিকের বিরুদ্ধে দাঁড়িয়ে লড়াই করেছে- তার বর্ণনা এই উপন্যাসে তুলে এনেছেন জোঁলা।
একসময় এই শ্রমিকরাই বিদ্রোহ করে তাদের ন্যায্য অধিকারের জন্য। কয়ালা খনিতে জীবন বাজি রেখে কাজ করে শ্রমিকেরা, তাদের জন্য নেই নিরাপদ পরিবেশ। এমনকি তাদের সন্তানেরাও ওই ঝুকিপূর্ণ পরিবেশে কাজ করতে বাধ্য হয় অভাবের তাড়নায়। মাঝে মাঝে ঘটে নানা দুর্ঘটনা, অনেকে প্রাণ হারায়। কিন্তু মালিকেরা তবু নানাভাবে শোষণ করে শ্রমিকদের। ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করা, শারীরিক আঘাত,- এসব তো আছেই।
[প্রসঙ্গত, বরিনেজ নামটা বিখ্যাত চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গখ এবং তাঁর জীবন অবলম্বনে রচিত 'লাস্ট ফর লাইফ' উপন্যাসেও পাওয়া যাবে। এবং এ উপন্যাসেও কয়লা খনির শ্রমিকদের দুর্দশাগ্রস্ত জীবন কীভাবে ভ্যান গখকে আলোড়িত করেছে তা পাওয়া যাবে।]
মার্কসের শোষণমুক্তির আদর্শে উজ্জীবীত উপন্যাসের নায়ক এতিয়েন বিপ্লবের জন্য শ্রমিকদের সংগঠিত করে। ধর্মঘট করে মালিকের অন্যায়ের বিরুদ্ধে। যদিও শেষ পরিণতি পাঠককে কষ্ট দেবে, তবুও উপন্যাসটা পড়ে আলাদা রকমের একটা অনুভূতি হয়। অন্যায়কে উপড়ে ফেলতে ইচ্ছে করে। শেষ অবধি শ্রমিকদের হতাশা এবং পরাজয় হলেও তাদের মুক্তির জন্য পাঠক হৃদয়ে এক ধরনের আকুলতা জন্মাবে, এমনটাই মনে হয়েছে উপন্যাসটা পড়ে।
উপন্যাসের একটা দিক ভাল লাগেনি। পুরো উপন্যাসজুড়ে শ্রমিকদের অবাধ যৌনাচারের বিষয়টি একটু বেশিই এসেছে, এবং উপন্যাসের মূল বিষয়বস্তু সে কারণে একটু খেলো হয়ে গিয়েছে বলেই আমার মনে হয়েছে। উপন্যাসটি প্রকাশের পর অনেকেই নাকি এই অভিযোগ তুলেছিলেন।
ফরাসি বিপ্লবের চেতনায় অনুপ্রাণিত এমিল জোঁলা শক্তিমান লেখক। 'জার্মিনাল' তার বিখ্যাত সৃষ্টিকর্মের একটি। ১৮৮৪-'৮৫ সালের মধ্যে লেখক 'জার্মিনাল' লেখেন। জোঁলার ১৩তম উপন্যাস এটি।
কিছু তথ্য : উপন্যাসটি 'রোদেলা প্রকাশনী' থেকে বের হয়েছিল। অনুবাদ করেছেন সরকার আলী মনজুর। অনুবাদ সাধারণ।
Germinal (জার্মিনাল) - BANGLA PDF BOOKS DOWNLOAD


META: Germinal (জার্মিনাল) - BANGLA PDF BOOKS DOWNLOAD,জার্মিনাল। এমিল যোলা - বাংলা অনুবাদ বইসম্ভার,জার্মিনাল এপিথেলিয়াল টিস্যু থেকে কী উৎপন্ন হয,জার্মিনাল-সরকার আলী মনজুর|Sarkar Ali Monjur pdf

Post a Comment

 
Top