0
☆☆বই পরিচিতি☆☆

বইঃ থ্রি কমরেডস
লেখকঃ এরিক মারিয়া রেমার্ক
রুপান্তর: মাসুদ মাহমুদ
প্রচ্ছদ: আলীম আজিজ
পৃষ্ঠা: ২৫৬
মূল্য: ৭৬
প্রকাশনীঃ সেবা প্রকাশনী
প্রকাশকালঃ ১৯৮৮

রিভিউঃ

ওরা তিন বন্ধু - রবার্ট, গোটফ্রীড, ওটো প্রথম বিশ্বযুদ্ধের তিন সৈনিক।
প্যাট্রিসিয়া - দুঃসাহসী এক মেয়ে।
কার্ল- লক্কড়মার্কা চেহারার তেজি এক রেসিংকার।
যুদ্ধোত্তর জার্মানীর চরম দুঃসময়ে সুখে-দুঃখে একসাথে এরা সবাই। এই উপন্যাস সম্পর্কে নিউ ইয়র্ক টাইমসের মন্তব্য - এটি সম্ভবত লেখকের সবচেয়ে কোমল, অনুভূতিময় এবং মর্মস্পর্শী উপন্যাস।
পাঠ প্রতিক্রিয়া
যুদ্ধফেরত সৈনিকের পরবর্তী জীবনের গতিপ্রকৃতি, গতানুগতিক জীবনের বদলে যাওয়া, বদলে যাওয়া স্বভাব কিংবা আরো কিছু অনুভূতির উপাখ্যান। এরিক মারিয়া রেমার্ক অনুভূতিকে লিপিবদ্ধ করতে পারেন খুব সহজে। লেখনির মাধ্যমে এত জীবন্ত অনুভূতি ফুটিয়ে তুলতে খুব কম লেখকই পেরেছেন। প্রায় একই ধরনের অনুভূতি - কারোর বর্ণনায় একদমই ঠুনকো, আর কারোর বর্ণনায় প্রচন্ড শক্তিশালী। রেমার্ক সন্দেহাতীতভাবেই দ্বিতীয় দলে পড়েন।
এটাকে বলা যায় গল্পে গল্পে যুদ্ধের স্মৃতিচারণ কিংবা যুদ্ধফেরত সৈনিকের যুদ্ধের স্মৃতি থেকে বেরিয়ে এসে, রক্তরঞ্জিত অতীত ভুলে গিয়ে, ছোট্ট সুন্দর সংসার করার আপ্রাণ চেষ্টা।
কিন্তু সেই চেষ্টায় হঠাৎ করে যখন বিপর্যয় চলে আসে, তখন খুঁজে পাওয়া যায় অভূতপূর্ব এক বন্ধুত্বের উদাহরণ। হ্যাঁ, এটাকে আমি উদাহরণই বলবো। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বন্ধুত্বের মধ্যে এই তিনজনের বন্ধুত্ব এগিয়ে থাকবে একদম প্রথম দিকে।
প্রথমদিকে আমি কার্লকে ভেবেছিলাম নেহায়েতই একটা রেসিং কার, যেটার চেহারা দুমড়ানো মুচড়ানো হলেও, ইঞ্জিন খুব শক্তিশালী। দক্ষ চালকের চালনায় কল্পনাতীত গতিতে ছুটে রেস জিতিয়ে দিতে পারে। কিন্তু পরে বুঝলাম, এটা কেবল গাড়িই নয়, এটা এমন একটা মেশিন, যেটা সময়ে মানুষের জীবন বাঁচাতেও সাহায্য করে।
বইটা পড়তে শুরু করার পর কাহিনিটা ঠিক যেন টানছিলো না। জোর করে পড়ছিলাম। মনে হচ্ছিল, ক্লাসিক বই আমার জন্য নয়। হামা ভাইয়ের সাজেশনে বইটা পড়তে শুরু করেছিলাম। খানিকটা পড়ে, তাকে বললাম, বইটা টানছে না। ভাইয়া বললো,
"মন শান্ত হলে এই বইটা পড়বেন। একজন বইপোকার জন্যে এটা অবশ্যপাঠ্য।"
হ্যাঁ, আমি ভুল ছিলাম। কিছুক্ষণ পর আস্তে আস্তে আগ্রহ বাড়তে থাকলো। সম্পর্কের ভিত তৈরি করে, ওটা বিল্ড আপ করার পথে হুট করে আশঙ্কার মেঘ, তারপর আশঙ্কার প্রহর সরে গিয়ে হুট করে একটু স্বস্তির ছোঁয়া, আরো কিছু ভালো মুহূর্ত … ; অনুভূতির ছুটোছুটির খেলা আমাকে আটকে রাখলো বইয়ের শেষ পাতা পর্যন্ত।
কিছু কিছু লাইন এত বেশি ভালো লেগেছে যে, কী বলব!
"বিষণ্ণতা, শ্রদ্ধাবোধ এবং নীরব জ্ঞানের মিশ্রণ নিয়ে যে ভালোবাসা - সেটাই সুখ।"
সুখের এরচেয়ে ভালো ব্যাখ্যা আর কী হতে পারে?
পরিণতি নিয়ে কিছু বলতে চাই না। ওই সম্পর্কে জানতে হলে, অনুভব করতে হলে এই অসাধারণ বইটা না পড়ে উপায় নেই।




বইয়ের ট্যাগঃ
,থ্রি কমরেডস – আদী প্রকাশন,three comrades erich maria remarque pdf,
three comrades pdf,
three comrades bangla
pdf
, Three Comrades by Erich Maria Remarque - Bangla Book,bangla novels, computer ebooks, ms office ebooks, words ebooks, excell ebooks, deshi boi, ebooks bangla, Indian bangla books, Indian bangla ebooks, free bangla ebooks, free ebooks, free boi, free boi download, free ebooks download, free bangla ebooks download, text books, Free Ebooks Download in pdf, epub, kindle formats, Download Free Ebooks Legally, Legal Free Ebook Downloads, read ebooks online, read bangla ebooks online, Download Audiobooks & eBooks

Post a Comment

 
Top