0
বই: পেন্সিলে আঁকা পরী,
লেখক: হুমায়ুন আহমেদ
মোবারক সাহেব, জাহাজের ব্যবসা করেন। টেক্সটাইল মিল আছে - মোবারক টেক্সটাইল - কোটিপতির উপরে যদি কিছু থাকে, তো তিনি সেই পতি। অঢেল ধনসম্পদ আর বিলাসবহুল জীবন থাকা সত্তেও একটা জিনিসের বড়ই অভাব তার, জিনিসটা হলো 'সুখ'। দুনিয়াতে সবাই সুখি হয়, অন্তত চেষ্টা করলে হতে পারে। মাত্র হাতেগোঁনা কিছু দুর্ভাগা সুখি হতে পারে না, চেষ্টা করলেও না। মোবারক সাহেব সেই দুর্ভাগাদের একজন।
সবচেয়ে যে জিনিসটা তাঁকে বেশি পিড়া দেয়, সেটা হলো বিস্মৃত হবার ক্ষমতা হারিয়ে ফেলা। আগ্রহ, বিস্ময়, সুখ, শান্তি এসব দিনদিন মোবারক সাহেবের থেকে বহু দুরে সড়ে যাচ্ছে। জীবনকে ধরে রাখতে মোবারক সাহেবকে প্রায়ই বিকল্প কিছুর ব্যবস্থা নিতে হয় - অল্পবয়সী মেয়েগুলি যখন মাঝরাতে সামনে বসে থেকে রিনরিনে কন্ঠে হাসে, অথবা কথায় কথায় বিস্মৃত হয় - দেখতে খুব ভালো লাগে মোবারক সাহেবের।
এভাবেই টেপির পরিচয় মোবারক সাহেবের সাথে। 'টেপি' নামটা অদ্ভুৎ হলেও এটাই ওর নাম, অন্তত ওর জগতের নাম। টেপিরা তিন বোন - হ্যাপি, টেপি, পেপি... অবশ্য ভিন্নজগতে যখন টেপি চলে যায়, তখন নাম চেঞ্জ হয়ে সে হয় রেশমা নতুবা মিতু। আসল কোনটা তা কাছের মানুষ ছাড়া কারোই বোঝার ক্ষমতা নেই... এই টেপিই গল্পের মূল চরিত্র। জীবনের জটিল মারপ্যাঁচ, ভয়াবহ বাস্তবতা, সংসার টানার ঘানি - এসবই এক সময়ের মিতুকে কিভাবে রেশমা আর টেপিতে রুপান্তরিত করে তারই এক রুপচিত্র হলো 'পেন্সিলে আঁকা পরী'...
সমাজের না বলা এসব দুঃখ, কষ্টগুলো কলমের কালিতে বইয়ের মলাটে 'সামাজিক উপন্যাস' হিসেবে এতো সুন্দরভাবে প্রকাশ করতে আর কেউ পারেনি একমাত্র হুমায়ুন স্যার ছাড়া... তারজন্যেই হয়তো তার বইগুলি অনেকটা দাগ কেটে দেয় মনের মাঝে, যখন পড়তে বসি!!
রেটিং: ৯/১০
ফরম্যাটঃPDF পিডিএফ
সৌজন্যেঃFree bangla pdf books
রেজুলেশনঃ ৬০০ DPI
বইয়ের ধরণঃ
Pencil A Aka Pori by Humayun Ahmed

Post a Comment

 
Top