0
বইয়ের নাম : বরফ গলা নদী
লেখক : জহির রায়হান
ঘরানা : উপন্যাস
কিছু কিছু  গল্প থাকে যেগুলো পড়লে মনে হয় আরেহ এই গল্পটাতো আমারই গল্প । লেখক আমার গল্পটা কিভাবে জেনে গেল ? লোকটা মনে হয় জাদুকর । লেখক বেটাকে আচ্ছা করে বকা দিতে হবে । ভেবেছিলাম যদি কোনোদিন একটু আধটু লিখতে পারি আমার গল্পটা লিখে রেখে যাব । এই বেটা আমার গল্পটা আমার আগেই লিখে ফেলেছে । ধুরর...এটা কিছু হলো....
হুম, "বরফ গলা নদী" আমার গল্প, হয়তবা তোমারও গল্প, হয়তবা আমাদের সবারই গল্প....
উপন্যাসের কাহিনী গড়ে উঠেছে এক নিম্নমধ্যবিত্ত পরিবারকে কেন্দ্র করে । পরিবারটির বসবাস একটা ভাঙা ছাদের ভাড়া বাড়িতে । বৃষ্টি এলেই ছাদ গলিয়ে পানি এসে পড়ে ঘরের মধ্যে । ভিজিয়ে দেয় বিছানা, বইপত্র ।
পরিবারের কর্তা হাসমত আলী ও কর্তী সালেহা বেগম স্বপ্ন দেখে তাদের বড় মেয়ে মরিয়মের টাকাওয়ালা স্বামী তাদের জন্য একটা ভালো বাড়ির ব্যবস্থা করবে । মরিয়ম স্বপ্ন দেখে মনসুর আগের মত হয়ে যাবে । বিয়ের শুরুতে যেমন ভালোবাসত আবার ঠিক তেমন করেই ভালোবাসবে । মরিয়মের চঞ্চল বোন হাসিনা নতুন প্রেমের স্বপ্নে বিভোর । জীবনে প্রথম পুরুষের স্পর্শ তার হৃদয়ে আনন্দের আলোড়ন তুলেছে । ছোট্ট ছোট্ট দুলু আর খোকন এদের মনেও হয়তবা কত হাজার আশায় না ছিলো কেইবা জানতো ? কিন্তু একটা বৃষ্টির রাত আর একটা দুর্ঘটনা সব স্বপ্নকে ছিন্নবিচ্ছিন্ন করে দিলো । সব শেষ হয়ে গেল । কয়েকটা নতুন কবর সূচিত হলো গোরস্থানে ।
কি ছিলো সেই ভয়াংক দুর্ঘটনা ?
সেই দুর্ঘটনার জন্যই বা দায়ী কে ?
জানতে ইচ্ছে হলে চোখ বুলিয়ে নিন কালজয়ী এই উপন্যাসটির পাতায় ।
পাঠ-প্রতিক্রিয়া : কী ভীষণ বাস্তব উপন্যাস ! প্রতি পাতায় পাতায় আমাদের প্রতিদিনের আখ্যান। আমাদের বলতে মধ্যবিত্তদের, আমাদের বলতে নিম্ন-মধ্যবিত্তদের।
এ বইয়ে নিম্ন মধ্যবিত্তের সংগ্রাম আছে, দশ টাকার জন্য হাত পাতা আছে, ন্যায় অন্যায় এর লড়াই আছে, আত্মমর্যাদার সীমাবদ্ধতা আছে। নতুন বালিকার প্রেম, ভাঙ্গা ছাদের আর্তনাদ, দৈন্যের মাঝে প্রেমের পলায়ন, সময়ের সাথে ভালবাসার অভাব সবই আছে। একটা পরিবার আছে, তাদের ভয়, আনন্দ, বেদনার গল্প স্বাচ্ছন্দে বলা আছে । এত সাবলীল বাস্তবধর্মী বর্ণনা আবাক করে দেয় । জহির রায়হান দ্য গ্রেট রিয়েলিস্টিক রাইটার ।
উপন্যাসটার সমাপ্তি হতে পারত অশ্রুজলের মাখামাখিতে কিন্তু লেখক তা হতে দেন নি । তিনি আমাদের দেখিয়ে দিলেন ধ্বংসের মাঝ থেকে উঠে আসা এক সংগ্রামের গল্পের, আমাদের জীবন যুদ্ধে এগিয়ে যেতে শেখালেন ।
শেষ লাইনগুলো তাই অনুপ্রেরণা হয়েই
বেজে চলছে মনের আনাচেকানাচে :
".....কেন কাঁদছো লিলি। জীবনটা কি কারো অপেক্ষায় বসে থাকে? আমাদেরও একদিন মরতে হবে। তখনো পৃথিবী এমনি চলবে। তার চলা বন্ধ হবে না কোনদিন। যে-শক্তি জীবনকে চালিয়ে নিয়ে চলেছে, তার কি কোনো শেষ আছে লিলি?"
অসম্ভব ভালোলেগেছে বললেও কম বলা হবে । তাই কোনো মন্তব্য নয় শুধু বলব দয়া করে পড়ে দেখুন বইটা । না ভালোলাগলে আমার গালে দুটো কষে চড় লাগাবেন ।
হ্যাপি রিডিং —


ফরম্যাটঃPDF পিডিএফ বই
সৌজন্যেঃFree bangla pdf books ডাউনলোড
রেজুলেশনঃ ৬০০ DPI

অথবা



বইয়ের ট্যাগঃ
, borof gola nodi pdf,
shesh bikeler meye pdf
borof gola nodi by zahir raihan,
zahir raihan books pdf,
arek falgun,
borof gola nodi
wikipedia,Borof Gola Nodi By Zahir Raihan Download Full Book Pdf,বরফ গলা নদী
download
শেষ বিকেলের মেয়ে ডাউনলোড
বরফ গলা নদী
পিডিএফ
আরেক ফাল্গুন pdf
আরেক ফাল্গুন জহির রায়হান
জহির রায়হানের বরফ গলা নদী
আরেক ফাল্গুন উপন্যাস pdf
আরেক ফাল্গুন pdf download

Post a Comment

 
Top