0
বইয়ের নামঃ চেঙ্গিস খান
লেখকঃ ভাসিলি ইয়ান
অনুবাদকঃ অরুন সোম
মোট পৃষ্টাঃ ৪৬১
পিডিএফ টির সাইজঃ ২৩.৫ মেগাবাইট
বইটির রিভিউঃ
চেঙ্গিস খানকে আমি অত্যন্ত বর্বর হিসেবেই জানি।কারন তিনি যখন কোন রাজ্য আক্রমন করতেন সেই রাজ্যের সব কিছুই সমূলে ধ্বংস করে ফেলতেন। কোন কিছু্রই অস্তিত্ত্ব রাখতেন না। আমরা যাকে চেঙ্গিস খান বলে জানি তার মূল নাম কিন্তু চেঙ্গিস খান নয়। এটা ছিল তার উপাধি। তার মূল নাম হল ‘তেমুজিন’। সে ছিল মোঙ্গলীয়। মোঙ্গলীয়দের কোন নির্দিষ্ট রাষ্ট্র ছিল না। তারা ছিল যাযাবর জাতি। তেমুজিন যখন সকল গোত্রের উপর আধিপত্য বিস্তার করতে সমর্থ হলেন। তখন সকল গোত্রপতি তাকে অধিপতি মেনে নিয়ে তাকে চেঙ্গিস খান উপাধিতে ভূষিত করেন।চেঙ্গিস খান অর্থ হল সাগর খান বা সাগরিক খান, অর্থ্যাৎ সাগরের মতো বিশাল এলাকার খান। চেঙ্গিস মানে সাগর। শব্দটি সম্ভবত তুর্কি ভাষা থেকে উদ্ভুত। ঐতিহাসিক রশীদ আল দীন চেঙ্গিস শব্দের অর্থ ক্ষমতাবান নির্দেশ করেছেন। কোন যুদ্ধাভিযানের নির্বাচিত নেতাকে তখন খান হিসেবে অভিহিত করা হত। চেঙ্গিস খানের যুদ্ধ কৌশল ছিল অসাধারন এবং প্রশংসনীয়। সাহস, পরিচালনা ক্ষমতা, দুর্দম মনোবল, ধৈর্য, সহ্য শক্তি, ধূর্ততা সবই ছিল তার। এর ফলেই চীন, মধ্যএশিয়া, রাশিয়া, কাবুল পদানত করে ভারত সীমান্তে উপস্থিত হতে সক্ষম হয়েছিলেন তিনি। সিন্ধুর মতো খরস্রোতা বিশাল নদী সাঁতরে পার হওয়া খুবই ঝুঁকিপূর্ন ও কঠিন কাজ ছিল তাই চেঙ্গিস খান আর ভারতের দিকে এগোননি। তা না হলে হয়তো চেঙ্গিস খানের মোঙ্গল বাহিনীর হিংস্রতা ভারতের সবকিছুও ছারখার করে ফেলতো। কোন রাজ্য আক্রমন করতে গিয়ে তিনি কোনদিন পরাজিত হননি। অনেকের মতে দুর্দমনীয় এই চেঙ্গিস খান ১২১৭ সালের ১৮ই আগষ্ট পিঙজিয়া থেকে ৩০০ কিলোমিটার দক্ষিনে পিঙলিয়াঙ শহরের কাছে মৃত্যুবরণ করেন।
---- এই বইতে চেঙ্গিস খান সম্পর্কে সবিস্তারে জানতে পারলেও তার মৃত্যুর পর তার পরবর্তী বংশধররা কতটুকু রাজ্য বিস্তার করতে পেরেছিলেন এবং তাদের পতন কিভাবে হয়েছিল সে সম্পর্কে জানার তৃষ্ণাটা রয়েই গেল।

Genghis Khan (Vasily Yan) Genghis Khan (Vasily Yan) চেঙ্গিস খান (ভাসিলি ইয়ান) অনুবাদ: অরুণ সোম

Meta:
Genghis Khan (Vasily Yan) pdf book download bangla,Genghis Khan - Vasily Yan .pdf,Genghis Khan Bangla PDF Book - বই,হালাকু খান, তৈমুর লং,
চেঙ্গিস খান
pdf,
হালাকু খানের বাগদাদ আক্রমণ,
চেঙ্গিস
খানের সমাধি,
মোঙ্গল সম্রাজ্য,
কুবলাই খান, চেংগিস খান,
দুর্ধর্শ চেঙ্গিস খান সবন্ধে কিছু কথা ,চেঙ্গিজ খান ।। ভাসিলি ইয়ানের ঐতিহাসিক উপন্যাস।।

Post a Comment

 
Top